Bengali

অটল পেনশন যোজনা

সকল ভারতীয়, বিশেষ করে দরিদ্র, দুঃস্থ এবং অস্থায়ী সেক্টরের কর্মচারীদের জন্য একটি সম্পূর্ণ সামাজিক নিরাপত্তা ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে অটল পেনশন যোজনা (APY) 9 মে 2015 সালে শুরু হয়েছিল।

APY একটি স্বেচ্ছাবসর সঞ্চয় কর্মসূচি। এটি স্বল্প-আয়ের পরিবার, অনগ্রসর সম্প্রদায় এবং অস্থায়ী সেক্টরকে তাদের ভবিষ্যতের অবসর গ্রহণের জন্য সঞ্চয় করতে উৎসাহিত করে। পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA) APY স্কিমটি পরিচালনা করে।

উদ্দেশ্য

মানুষের বৃদ্ধ বয়সে সামাজিক ও আর্থিক নিরাপত্তা আছে – এই নিশ্চয়তা দেওয়াই হল APY-এর প্রধান লক্ষ্য। এটি সেই কাজটি করে মানুষকে তাদের গোটা কর্মজীবন জুড়ে ধারাবাহিকভাবে সঞ্চয় গড়ে তোলার সুযোগ দিয়ে। APY-এর লক্ষ্য হল 60 বছরের বেশি বয়সীদের বিভিন্ন স্ল্যাবে ন্যূনতম গ্যারান্টিযুক্ত মাসিক পেনশন দেওয়া।

যোগ্যতা

যে-কোনও ভারতীয় নাগরিক APY পরিকল্পনায় অংশগ্রহণ করতে পারেন। যোগ্যতার মাণদণ্ডগুলি হল:

  • সাইন আপ করার সময় গ্রাহকের বয়স 18-40 বছরের মধ্যে হতে হবে।
  • APY-এর সুবিধাগুলি পেতে তাদের একটি সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা একটি পোস্ট অফিস SB অ্যাকাউন্ট থাকতে হবে।

রেজিস্ট্রেশন প্রক্রিয়ার সময়, সম্ভাব্য প্রার্থী তাঁদের APY অ্যাকাউন্টে নিয়মিত আপডেট পেতে ব্যাঙ্ক বা পোস্ট অফিসকে তাঁদের আধার নম্বর এবং মোবাইল নম্বর দিতে পারেন। তবে APY প্রোগ্রামে নথিভুক্তির জন্য আধার নম্বর দেওয়া বাধ্যতামূলক নয়।

কিভাবে APY অ্যাকাউন্ট খুলবেন

  • ব্যাঙ্কের শাখা/পোস্ট অফিসে যান যেখানে আপনার সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে, অথবা আপনার অ্যাকাউন্ট না থাকলে একটি নতুন অ্যাকাউন্ট খুলুন।
  • ব্যাঙ্ক কর্মীদের সহায়তায় APY রেজিস্ট্রেশন ফর্মটি পূরণ করুন।
  • আপনার আধার নম্বর বা মোবাইল নম্বর দিন। এটি বাধ্যতামূলক নয়, তবে এটি যোগাযোগকে সহজ করে তোলে।
  • মাসিক/ত্রৈমাসিক/অর্ধ-বার্ষিক অবদান অর্থ স্থানান্তরের জন্য সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা পোস্ট অফিস SB অ্যাকাউন্টে প্রয়োজনীয় ব্যালেন্স বজায় রাখুন।

বৈশিষ্ট্য

  • APY 18 থেকে 40 বছর বয়সী সমস্ত ব্যাঙ্ক এবং পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। অবদান অর্থের পরিমাণ পেনশনের অঙ্ক এবং সাইন আপের বয়সের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়।
  • আপনি আপনার সুবিধার্থে মাসিক, ত্রৈমাসিক এবং অর্ধ-বার্ষিক ভিত্তিতে অবদান অর্থ জমা করতে পারেন।
  • APY স্কিমে তাদের অবদান অর্থের স্তরের উপর ভিত্তি করে 60 বছর বয়সে গ্রাহকদের প্রতি মাসে ₹ 1,000-5,000 এর মধ্যে একটি গ্যারান্টিযুক্ত সর্বনিম্ন পেনশন দেওয়া হবে।
  • গ্রাহকরা APY প্রোগ্রাম থেকে বেরিয়েও আসতে পারেন। এটি স্বেচ্ছায় নির্দিষ্ট শর্তাবলী সাপেক্ষে। এই ধরনের অবস্থায় রিটার্নের পরিমাণ গণনা করা হবে সরকারের সহ-অবদান অর্থ এবং এর উপর অর্জিত যে-কোনও রিটার্ন বা সুদ কেটে নিয়ে।
  • যদি আপনার অবদান অর্থের উপর ভিত্তি করে সংগৃহীত পরিমাণ বিনিয়োগে প্রত্যাশিত রিটার্ন কম দেয় এবং ন্যূনতম গ্যারান্টিযুক্ত পেনশন প্রদানের জন্য যথেষ্ট না হয়, তাহলে কেন্দ্রীয় সরকার ঘাটতি পূরণ করবে। যাইহোক, বেশি বিনিয়োগ রিটার্ন মানে ভাল পেনশন পেমেন্ট।
  • যদি একজন গ্রাহক 60 বছর বয়সে পৌঁছানোর আগে মারা যান, তাহলে তাঁর স্বামী/স্ত্রী অবশিষ্ট মেয়াদের জন্য APY অ্যাকাউন্টে অবদান অর্থ জমা করতে পারেন।



APY-এর অনন্য বৈশিষ্ট্য

প্রথম পাঁচ বছর (2015-16 থেকে 2019–20 পর্যন্ত), ভারত সরকার গ্রাহকের অবদানের 50% বা প্রতি বছর ₹ 1,000 টাকা, যেটি কম ছিল, তা সহ-অবদান অর্থ জমা করেছিল। যেসব গ্রাহক 1 জুন 2015 থেকে 31 মার্চ 2016-র মধ্যে যোগ দিয়েছেন – যারা করদাতা ছিলেন না এবং কোনও সংবিধিবদ্ধ সামাজিক সুরক্ষা স্কিমের আওতায় ছিলেন না – তারা এই সুবিধাটি পেয়েছিলেন।

অবসর গ্রহণের সুবিধা

APY-এর প্রধান সুবিধা হল অবসর গ্রহণের নিরাপত্তা। কর্মসূচিতে প্রদত্ত পেমেন্টের ভিত্তিতে পেনশনের পরিমাণ পরিবর্তিত হয় এবং প্রতি মাসে ₹ 1,000-5,000 হতে পারে। গ্রাহকের মৃত্যু হলে তাঁর স্বামী/স্ত্রী পেনশন পাবেন।

  • কর ছাড়ের সুবিধা

জনগণকে APY-তে যোগ দিতে উৎসাহিত করার জন্য সরকার অবদান অর্থের উপর কর ছাড় দেয়। 80CCD (1B) ধারার অধীনে সর্বোচ্চ ₹ 50,000 পর্যন্ত এর কর ছাড়ের সুবিধা পাওয়া যায়, যা গ্রাহকের করযোগ্য আয় কমাতে সাহায্য করবে।

  • মৃত্যুর ক্ষেত্রে প্রাপ্য সুবিধা

অবদানকারীর মৃত্যুর ক্ষেত্রে, APY পেমেন্ট তাদের স্বামী/স্ত্রীর কাছে যায়, যিনি ডিফল্ট নমিনি হিসাবে মনোনীত। 60 বছর বয়সের আগে অবদানকারীর মৃত্যুর ক্ষেত্রে, স্বামী/স্ত্রী অবদান অর্থ অব্যাহত রাখতে পারেন। তারা সংগৃহীত সুবিধাগুলি নিয়ে স্কিমটি বন্ধও করে দিতে পারেন।

পরিশেষে

আপনার অর্থ কীভাবে বৃদ্ধি পায় তা জানতে হলে আপনাকে অবশ্যই APY পরিকল্পনাটি বুঝতে হবে, বিশেষ করে যদি আপনি স্বল্প পরিমাণ মাসিক অর্থ প্রদান করেন যা উল্লেখযোগ্য দীর্ঘমেয়াদী রিটার্ন দেয়। আপনি যদি তাড়াতাড়ি সঞ্চয় এবং বিনিয়োগ শুরু করেন, তাহলে চক্রবৃদ্ধি লাভ আপনার অর্থ বৃদ্ধিতে সাহায্য করতে পারে। তাহলে, এখনই অবসর গ্রহণের জন্য সঞ্চয় কেন শুরু করছেন না?

Leave A Comment

Your Comment
All comments are held for moderation.